ইতালি ভিসা আবেদন করার নিয়ম

ইতালি ভিসা আবেদন করার নিয়ম এ সম্পর্কে আপনারা যারা জানতে চান তারা এই পোষ্টের মাধ্যমে জেনে নিতে পারবেন। 

আপনারা যারা ইতালি যেতে চান তারা অবশ্যই ইতালি সম্পর্কে এবং এর ভিসা সম্পর্কে জেনে নেয়াটা খুবই জরুরী। 

কেননা আপনি যে কাজটি করতে চান এই কাজটি সম্পর্কে জানা না থাকলে অবশ্যই আপনাকে ক্ষতির মুখে পড়তে হয়। 

তাই অবশ্যই আপনারা যারা ইতালি ভিসার আবেদন করতে চান তারা অবশ্যই এর নিয়ম সম্পর্কে জেনে নিন এবং খুব সহজেই আবেদন করুন। 

ইতালি ভিসা আবেদন করার নিয়ম

ইতালি ভিসা আবেদন করার নিয়ম

করোনা মহামারীর ক্ষতিগ্রস্ততা কাটাতে ২০২৩-২০২৫ সালে,৩ বছরে মোট সাড়ে চার লক্ষ শ্রমিক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালিয়ান মন্ত্রী পরিষদ। 

সিদ্ধান্তের প্রকাশনা অনুযায়ী ইউরোপের নাগরিক নয় এমন ৪ লক্ষ ৫২ শ্রমিক ধাপে ধাপে ইতালিতে নেওয়া হবে। ২০২৩ সালে ইতালিতে প্রবেশের অনুমতি পাবে ১ লক্ষ ৩৬ হাজারন কর্মী। ২০২৪ সালে ইতালিতে প্রবেশের অনুমতি পাবে ১ লক্ষ ৫১ হাজার কর্মী। সর্বশেষ ২০২৫ সালে ১ লক্ষ ৬৫ হাজার কর্মী নিয়োগ দেওয়া সিদ্ধান্ত হয়েছে।ভ 

২০২৩ সালের নির্ধারিত ১ লক্ষ ৩৬ হাজার কর্মীর নিয়োগের আবেদনের প্রাথমিক ধাপ শেষ হয়েছে। এরই মধ্যে প্রায় ৮২ হাজার শ্রমিক ইতালি ভিসা পেয়েছেন এবং পর্যায়ক্রমিকভাবে বাকিদের ইতালি ভিসা প্রসেসিং হবে। ইকইসাথে ২০২২ সালের কোটায় আবেদন কারীদের প্রায় া৪০ হাজার  শ্রম ইতালিতে প্রবেশের সযোগ পাবে এই বছর।

গত ২৭ মার্চ ২০২৩ তারিখ থেকে ইতালি ভিসা আবেদন করার ানিয়মিত প্রক্রিয়া শুরু হয়েছে। যা ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে শেষ হবে।

এই  কর্মী নিয়েগের সিদ্ধান্ত সমগ্র পৃথিবীর জন্য। প্রতিযোগিতামূলক এই যুগে দক্ষ কর্মীদেরই বাছাই করা হবে। বাংলাদেশ থেকে আগামী ৩ বছরে (২০২৩-২০২৫) লক্ষ লক্ষ আবেদনকারীর মধ্যে অনেকেই ইতালি ভিসা পাবে। তবে সে জন্য সঠিকভাবে আবেদন এবং ভাসা প্রসেসিং পদ্ধতি অনুসরণ গুরুত্বপূর্ণ।

ইতালি ভিসা আবেদন করার নিয়ম

ইতালি ভিসা খরচ

ইতালি ভিসার খরচ ভিসার ধরণ অনুযায়ী ভিন্ন হয়ে থাকে। যেমন Business Travel ভিসার আবেদন খরচ ১২০৭০ টাকা, Family ভিসা খরচ ১৫৬৭০ টাকা, এবং Worker ভিসার ক্ষেত্রে ভিসা খরচ ৯০৭০ টাকা হয়ে থাকে।

ইতালির ভিসা ২ ক্যাটাগরির হয়ে থাকে। C Category বা Shorty Term Visa যে গুলোর মেয়াদ ৯০ দিন হয় এবং D Category বা Long Term ভিসা মেয়াদ ৯০ দিনের বেশি হয়ে থাকে। ভিসার ধরণ অনুযায়ী এগুলোর Category  ও Free ভিন্ন হয়। 

বিভিন্ন ক্যাটাগরির ভিসা আবেদন  ফি কত তা চেক করুন  এই লিংক থেকে - ইতালি ভিসা আবেদন ফি কত।


ইতালি যেতে কত টাকা লাগে? 

ইতালি যেতে কত টাকা লাগবে তা নির্ভর করবে আপনার যাত্রা সম্পর্কে এবং আপনি কোথা থেকে ইতালি যাচ্ছেন সেই বিষয়ে। এই দুটি পরিস্থিতি বেশ গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।

প্রথমত, যাত্রা সম্পর্কে আপনি কী ধরণের ইতালি যাত্রা প্ল্যান করছেন সেটা জানা গুরুত্বপূর্ণ। যেমন, আপনি কি পর্যটনে যাচ্ছেন, পেশাদার উদ্দেশ্যে যাচ্ছেন কিংবা কোন অন্য উদ্দেশ্যে যাচ্ছেন সেটা নির্ভর করবে।

দ্বিতীয়ত, আপনি কোথা থেকে ইতালি যাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। আপনি যদি একটি দেশ থেকে অন্য একটি দেশে যাচ্ছেন, তাহলে উৎপাদন ও যাতায়াত খরচ হবে একটি বড় ফ্যাক্টর।

আপনি আপনার যাত্রা প্ল্যান তৈরি করার জন্য একটি ট্রাভেল এজেন্ট ব্যবহার করতে পারেন বা আপনি ইন্টারনেটে সার্চ করে স্বতন্ত্রভাবে যাত্রা প্ল্যান তৈরি করতে পারেন। 

আপনি যাত্রার বিস্তারিত বিবরণ, যাত্রার ক্ষেত্র, প্রবাসী ভিসা প্রয়োজনীয়তা ইত্যাদি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারেন এবং তারপরে যাত্রার মোট খরচ তৈরি করতে পারেন।

তবে, আমি আপনাকে কোনও নির্দিষ্ট সংখ্যা দেতে পারি না, কারণ সবচেয়ে নির্ভরযোগ্য সংখ্যা আপনার যাত্রা পরিস্থিতি ও পরিকল্পনা অনুযায়ী পরিবর্তন করতে পারে। তাই, আপনি আপনার পরিস্থিতি এবং পরিকল্পনা অনুযায়ী আপনার যাত্রার বাজেট তৈরি করতে হবে।


ইতালি ভিসার ক্লিক ডে কবে

আপনারা অনেকেই ইতালির লিখ ডে কবে সে সম্পর্কে ইন্টারনেট এবং google এ সার্চ করতেছেন তাদের জন্য আজকের এই তথ্যটুকু শেয়ার করা হলো। 

প্রথমে আসি ইটালিক ক্লিক ডে আসলে কি আপনারা যারা সিজনাল এবং নন সিজনাল ভিসায় মাধ্যমে ইটালিতে কাজের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন তাদের জন্য একটি সুসংবাদ। 

আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ইটালি ভিসার কিলিক ডে এবং এটি দুই তারিখ ১২ তারিখ ও 17 তারিখ তিনদিন ক্লিক ডে হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। 

আপনারা যারা পূর্বে আপনাদের পাসপোর্ট দিয়ে আবেদন করে রেখেছিলেন তাদের জন্য এটি হতে পারে অন্যতম একটি সুসংবাদের বিষয় এবং এই লটারি মাধ্যমে যারা ভিসা পাবেন তারা ইটালিতে কাজের সুযোগ পাবেন। 

এছাড়াও আরেকটি বিষয় হলো ইতালির নন সিজনাল ভিসার ক্ষেত্রে ২০২৪ সালেও আবারো ক্লিক দের ঘোষণা করা হয়েছে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে আবারো কিছু লোক ননসিজোনাল বিষয় ইতালিতে নেওয়া হবে। 

তাহলে যারা ডিসেম্বরের কিলিক ডে তে সুযোগ পাবেন না তাদের নিরাশ হওয়ার কিছু নেই তাদের জন্য ফেব্রুয়ারির ২০২৪ সালের আরো একটি সুযোগ রয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম