বাংলাদেশ চলচ্চিত্রের অস্কার রিমাইন্ডার সিলেক্ট কয়েকটা ছবি

শুক্রবার রাতে খবরটি নিজেই জানান পরিচালক গাজী রাকায়েত এ সময় তিনি ছিলেন ভীষণ আনন্দিত বললেন তার পরিচালিত ছবিটি অস্কার এ রিমাইন্ডার সিলেট জায়গা করে নিয়েছে। এর আগে একাধিকবার অস্কার পুরস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র পাঠানো হয়, এবার বাংলাদেশিদের জন্য সুখবর বয়ে এনেছে। গাজী রাকায়েতের গরবাদা ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনী সংলাপ ও চলচ্চিত্র নির্মাতা নিজেই। 

খোঁজ নিয়ে জানা গেছে অ্যাক্যাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য 276 টি ছবির নাম ঘোষণা করেছে। এর মধ্যে স্থান পেয়েছেন বাগর বিষয়টি নিয়ে গাজী রাকায়েত প্রথম আলোকে বলেন বাংলাদেশ চলচ্চিত্রের জন্য। এটা অনেক বড় একটা ব্যাপার একজন পরিচালক হিসেবে তো আমার জন্য অনেক বেশি আনন্দের, ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। 

বাংলাদেশ চলচ্চিত্রের অস্কার রিমাইন্ডার সিলেক্ট কয়েকটা ছবি

সারা বিশ্বের অস্কারের 10,000 ভোটার রয়েছেন প্রত্যেক ভোটারের কাছে এই ছবিগুলোর আকারে পৌঁছে যাবে, যারা ম্যাক্সিমাম ভোট পাবে, তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবেন। আমার জানামতে বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোন ছবি যায়নি, এছাড়া আরও একটা সম্ভাবনা তৈরি করল যে এর ফলে বাংলাদেশের দু-একজন অস্কার ভোটার হিসেবে যুক্ত হবে, হতে পারে বলে জানা যায়। 

গাজী রাকায়েত বলেন ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য দশটি সহ প্রায় 20 টি বিভাগে পাঁচটি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের 276 থেকে প্রায় 120 চূড়ান্ত মঞ্চে দেখা যাবে, চলতি বছরের 7 মার্চ অনুষ্ঠিত হবে 94 তম অস্কার প্রধান অনুষ্ঠান যুক্তরাষ্ট্রের মোট চব্বিশটি শাখায় দেওয়া হবে। 

পুরস্কারগুলো গাজী রাকায়েত নির্মিত পুরনোদরগো ইংরেজি ছবি দ্য গ্রেট এর বাংলা নাম ছবির মূল চরিত্রে আছেন রাকায়েত, 2020 সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে মুক্তি পায় ছবিটি। আন্তর্জাতিকভাবেও ছবিটি মুক্তি দেওয়ার জন্য দুই ভাষায় নির্মাণ করা হয়, ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে দুটো ডিজিটাল মুক্তি পেয়েছে যৌথভাবে ছবিটি প্রযোজনা করেন। 

ফরিদুর রেজা সাগর ও গাজী রাকায়েত এই ছবিতে সরাসরি অনুদানে নির্মিত ছবিটির পরিবেশনায় আছে, ইমপ্রেস টেলিফিল্ম ছবির বিভিন্ন দৃশ্যে অভিনয় করেছেন গাজী রাকায়েত, আশিকুল ইসলাম গাজী, আমাতুন নূর, এ কে আজাদ সেতু মৌসুমী, হামিদ সুষমা সরকার, শামীম, মামুনুর রশিদ, দিলারা জামান, এস এম মহাসিন ও কাজী আনিসুল হক বরুণ। 

এদিকে গাজী রাকায়েতের দ্য গ্রেট সরাসরি প্রতিযোগিতায় অংশ নিলেও বাংলাদেশের পক্ষ থেকে বিদেশি ভাষায় ছবি বিভাগে পাঠানো হয়, আব্দুল্লাহ মোহাম্মদ সাদ এর আগেই বাদ পড়েছে অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে। 

গাজী রাকায়েতের চিত্রনাট্য ও অভিনয় ১৯৯৭ সালে গৌড় নামে একটি 55 মিনিটে নাটক নির্মাণ করেছিলেন, নির্মাতা সালাউদ্দিন লাভলু। সেটি প্রচার হয়েছিল ১৯৯৮ সালে এই গল্পটি কে সিনেমার চলচ্চিত্র নির্মাণ করেছেন গাজী রাকায়েত। 

আমাদের এক ঘণ্টার নাটক গল্প দিয়ে সিনেমা নির্মান করা সম্ভব কয়েকবছর ধরে যেসব নির্মাতা জাতীয় বিভিন্ন পুরস্কার পাচ্ছেন। বেশিরভাগেই নাটক নির্মাণ করে এই জগতে এসেছেন, তাই গল্পগুলোকে যত্ন করতে হবে আগে। 

প্রিয় পাঠক ভাই ও বোনেরা আপনারা যারা বাংলা ছায়াছবির অস্কার সম্পর্কে জানতে ইচ্ছুক, তারা হয়তো এতক্ষণে আমার এই আর্টিকেল থেকে বাংলা ছায়াছবির অস্কার সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন।  

আপনারা যদি আরো বিভিন্ন ছবি নাটকের বিষয় জানতে চান, তাহলে অবশ্যই আমার এই সাইটটি ভিজিট করে রাখুন। অথবা আমার সাইট থেকে ঘুরে আসতে পারেন আজকে বাংলা ছায়াছবি অস্কার সম্পর্কে বিস্তারিত আলোচনা আজকের মতো এতোটুকুই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম